2D অ্যানিমেশন কি?
2D অ্যানিমেশন
অ্যানিমেশন মানে চাক্ষুষ বস্তু নড়াচড়া করা। 2D অ্যানিমেশন হল একটি দ্বি-মাত্রিক স্থানের মধ্যে অক্ষর এবং বস্তুর জন্য আন্দোলনের সেই বিভ্রম তৈরি করার প্রক্রিয়া। ঐতিহ্যগত 2D অ্যানিমেশন হাতে আঁকা ছিল, কিন্তু এটি এখন কম্পিউটার তৈরি করা যেতে পারে।
3D অ্যানিমেশনে, অক্ষর এবং বস্তুগুলি একটি ত্রি-মাত্রিক স্থানের মধ্য দিয়ে চলে, কিন্তু 2D অ্যানিমেশন উপরে, নীচে, বাম এবং ডান আন্দোলনের মধ্যে সীমাবদ্ধ, যা দৈর্ঘ্য এবং প্রস্থের চেহারা দেয়, কিন্তু গভীরতা নেই।
2D অ্যানিমেশন প্রক্রিয়ায় তিনটি অংশ জড়িত: প্রিপ্রোডাকশন, প্রোডাকশন এবং পোস্ট প্রোডাকশন। 2D অ্যানিমেশনের জন্য প্রাক-প্রোডাকশনের মধ্যে রয়েছে চরিত্রের নকশা, স্কেচিং ব্যাকগ্রাউন্ড ডিজাইন এবং স্টোরিবোর্ডিং - একটি কমিক স্ট্রিপ-এর মতো গ্রাফিক ভিজ্যুয়ালাইজেশন যা একটি সম্পূর্ণ অ্যানিমেশন জুড়ে অ্যাকশন এবং ইভেন্টগুলির গ্রাফিক ভিজ্যুয়ালাইজেশন। এটি উত্পাদন পর্যায়ে, যাইহোক, অ্যানিমেশন সঞ্চালিত হয়.
2D অক্ষর বা বস্তুর অ্যানিমেশন ঘটে যখন একাধিক ফ্রেম – একবচন, স্ট্যাটিক ছবি – দ্রুত ধারাবাহিকভাবে দেখানো হয়। প্রতিটি ফ্রেমে সামান্য পার্থক্য টানা হয়, এবং এটি একটি ফ্লিপবুক বা স্টপ-মোশন অ্যানিমেশনের মতো নড়াচড়ার বিভ্রম সৃষ্টি করে।
অ্যানিমেশনের এক সেকেন্ড ঐতিহ্যগতভাবে 24টি ফ্রেম থেকে তৈরি করা হয়। 24 fps (ফ্রেম প্রতি সেকেন্ড) নামেও পরিচিত, এর অর্থ হল অ্যানিমেশন সময়ের প্রতি সেকেন্ডে 24টি অনন্য অঙ্কন প্রয়োজন। যাইহোক, অ্যানিমেশন এখন সাধারণত 12 fps-এ করা হয়, বা প্রতি দুই ফ্রেমে একটি অঙ্কন করা হয়, উৎপাদনের সময় এবং খরচ বাঁচাতে।
একটি অ্যানিমেটেড ফিল্ম বা কার্টুনের একটি বাস্তব দৃশ্য তৈরি করার সময়, অ্যানিমেটররা অক্ষর মডেল শীট, স্টোরিবোর্ড, লেআউট এবং প্রিপ্রোডাকশন পর্বের ব্যাকগ্রাউন্ডগুলিকে একত্রিত করে এবং অ্যানিমেট করার আগে দৃশ্যটি 'অভিনয়' করে যাতে সমস্ত উপাদান একসাথে কাজ করে তা নিশ্চিত করে।
পেন্সিল অঙ্কনগুলি তারপর পরিষ্কার করা হয়, এবং, অ্যানিমেশন সফ্টওয়্যার ব্যবহার না করার সময়, আন্দোলন এবং পটভূমি পরিবর্তনগুলি পরীক্ষা করার জন্য একটি অ্যানিমেশন ক্যামেরায় ছবি তোলা হয়। যখন এই রুক্ষ অ্যানিমেশনটি প্রস্তুত হয়, তখন পেন্সিল স্কেচের উপরে শক্ত, পরিষ্কার লাইন আঁকা হয়। চূড়ান্ত ফ্রেমে রঙ করার জন্য একটি নতুন অঙ্কন স্তর যোগ করে এটি আরও পরিষ্কার করা হয়।
এই চূড়ান্ত ফ্রেমগুলি তারপর প্রতিটি দৃশ্যের পটভূমিতে স্থানান্তরিত হয়। সেই দৃশ্যের মধ্যে প্রতিটি অ্যানিমেটেড আন্দোলন, সেই একাধিক ফ্রেমের সমন্বয়ে গঠিত, তারপর "টুইনিং" প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। এর অর্থ হল দুটি ছবির মধ্যে মধ্যবর্তী ফ্রেম তৈরি করা যাতে একটি সমান রূপান্তর এবং শেষ পর্যন্ত মসৃণ অ্যানিমেটেড আন্দোলন।
স্টপ-মোশন অ্যানিমেশন
স্টপ-মোশন অ্যানিমেশনে নড়াচড়ার বিভ্রম তৈরি করতে ক্যামেরার সামনে বস্তুকে শারীরিকভাবে ম্যানিপুলেট করা জড়িত। এই পদ্ধতিটি লাইভ-অ্যাকশন এবং কম্পিউটার-জেনারেটেড অ্যানিমেশন উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে এবং এটি প্রায়শই টেলিভিশন শো এবং ভিডিও গেমগুলিতে ব্যবহৃত হয়। স্টপ-মোশন অ্যানিমেশনের একটি সাধারণ উদাহরণ হল ক্লেমেশন কৌশল যা শিশুদের শোতে প্রচলিত।
ফ্রেম-বাই-ফ্রেম অ্যানিমেশন
ফ্রেম-বাই-ফ্রেম অ্যানিমেশনে অ্যানিমেশনের প্রতিটি ফ্রেম আলাদাভাবে অঙ্কন করা জড়িত, তবে পৃথকভাবে না করে একটি সিরিজ হিসাবে। গতির বিভ্রম তৈরি করার জন্য পৃথক ফ্রেমগুলিকে দ্রুত ধারাবাহিকভাবে বাজানো হয়। এই কৌশলটি প্রায়শই প্রচুর পরিমাণে চলমান অংশগুলির সাথে জটিল অ্যানিমেশন তৈরি করতে ব্যবহৃত হয়।
কাটআউট অ্যানিমেশন
কাটআউট অ্যানিমেশনের মধ্যে আন্দোলনের বিভ্রম তৈরি করার জন্য একটি অ্যানিমেটেড চরিত্র বা বস্তুর বিভিন্ন অংশ বেছে নেওয়া এবং প্রতিস্থাপন করা জড়িত। এই কৌশলটি সাধারণত কার্টুন এবং অ্যানিমেটেড ফিল্মগুলিতে ব্যবহৃত হয় কারণ এটি অ্যানিমেটেড চরিত্রগুলির আকৃতি, রঙ এবং আকারের উপর উচ্চ মাত্রার নিয়ন্ত্রণের অনুমতি দেয়।
রোটোস্কোপিং
রোটোস্কোপিং হল একটি অ্যানিমেশন কৌশল যা একটি লাইভ-অ্যাকশন ভিডিও বা ফ্রেমের উপর ট্রেস করে এর একটি অ্যানিমেটেড সংস্করণ তৈরি করে। এই কৌশলটি বাস্তবসম্মত আন্দোলনের পাশাপাশি আরও স্টাইলাইজড অ্যানিমেশন প্রভাব অনুকরণ করতে ব্যবহার করা যেতে পারে। রোটোস্কোপিংয়ের একটি ভাল উদাহরণ হল প্রথম দিকের সিনেম্যাটিক অ্যানিমেশন ফিল্ম, যেগুলো লাইভ-অ্যাকশন ফুটেজের মাধ্যমে হাতে আঁকা হয়েছিল।
কম্পিউটার অ্যানিমেশন
কম্পিউটার অ্যানিমেশনের মধ্যে হাতে আঁকা বা 3D মডেলের ডিজিটাল সংস্করণ তৈরি করা হয়, তারপরে কাঙ্খিত গতিবিধি এবং চেহারা অর্জন করতে কম্পিউটারে তাদের ব্যবহার করা হয়। এই কৌশলটি প্রায়শই উন্নত ভিডিও গেম এবং অ্যানিমেটেড ফিল্মগুলিতে ব্যবহৃত হয় কারণ এটি অ্যানিমেশন প্রক্রিয়ায় দুর্দান্ত নমনীয়তা এবং বিশদ বিবরণের জন্য অনুমতি দেয়।
Leave a Comment